কবে খুলবে স্কুল রিস্কই বা কতটা! কি বলছে শিক্ষক মহল

নিজস্ব প্রতিবেদন: কবে খুলবে স্কুল? স্কুল খুললেও রিস্ক কি থাকবে? এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন এটিই। করোনা আবহে দীর্ঘ কয়েক মাস স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়- সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ। নিউ নর্মালে যখন সব কিছুই ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে- তখন স্কুলের ক্ষেত্রে পড়ুয়াদের স্বাস্থ্য বিধির উপর গুরুত্ব দিয়ে কি কি ব্যবস্থা নেওয়া হবে- তা নিয়েও নানান প্রশ্ন থাকছেই। করোনা সংক্রমণের কথা মাথায় রেখে দেশজুড়ে গত ২৫ মার্চ থেকে স্কুল বন্ধ করার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে আনলক ৪। এই পর্যায়ে ২১ শে সেপ্টেম্বর থেকে  নবম-দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু করার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় শিক্ষা দপ্তর। সেই মতো সোমবার থেকে বেশ কয়েকটি রাজ্যে খুলেছে স্কুল। কিন্তু পশ্চিমবঙ্গে কবে থেকে স্কুল খুলবে, যা কিন্তু ধোঁয়াশায় রয়েইছে। বহরমপুর শহরের বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষিকারা কি বলছেন? নতুন শিক্ষাবর্ষ থেকে সিলেবাসের চাপ- সব দিক সামলে- অনলাইন শিক্ষার বদলে স্কুলের চেনা ছবিটা কবে ফিরবে?

করোনা অতিমারির জেরে দিন দিন যেভাবে সংক্রমণের হার বাড়ছে তাতে সামাজিক দূরত্ব মেনে স্কুল খোলার ক্ষেত্রে রিস্ক কি থাকবে পড়ুয়াদের ক্ষেত্রে? কি কি গাইডলাইন মেনে চলবে শিক্ষা প্রতিষ্ঠানগুলি? উঠছে সেই প্রশ্নও।

একদিকে শিক্ষা অন্যদিকে স্বাস্থ্য- উভয় দিকের উপর গুরুত্ব দিয়ে আগামী দিনে স্কুল খোলার ক্ষেত্রে কি কি পদক্ষেপ নেওয়া হবে- সেই পরিকল্পনা এবং সরকারি গাইডলাইনের দিকেই তাকিয়ে শিক্ষক শিক্ষিকা থেকে পড়ুয়া, অভিভাবক সকলেই।

স্পেশ্যাল রিপোর্ট, মধ্যবঙ্গ নিউজ